Thursday 2 October 2014
কবি হাফিজ রশিদ খানের ৫২তম জন্মদিন আজ Reviewed by Momizat on . আদিবাসী জীবনের কাব্যিক রূপকার হাফিজ রশিদ খানের ৫২তম জন্মদিন আজ। ১৯৬১ সালের এই দিনে তিনি নগরের পাঁচলাইশ থানার দক্ষিণ শুলকবহরে জন্মগ্রহণ করেন। তার কবিতার পরতে পরত আদিবাসী জীবনের কাব্যিক রূপকার হাফিজ রশিদ খানের ৫২তম জন্মদিন আজ। ১৯৬১ সালের এই দিনে তিনি নগরের পাঁচলাইশ থানার দক্ষিণ শুলকবহরে জন্মগ্রহণ করেন। তার কবিতার পরতে পরত Rating: 0
মহানগর » কবি হাফিজ রশিদ খানের ৫২তম জন্মদিন আজ

কবি হাফিজ রশিদ খানের ৫২তম জন্মদিন আজ

04আদিবাসী জীবনের কাব্যিক রূপকার হাফিজ রশিদ খানের ৫২তম জন্মদিন আজ। ১৯৬১ সালের এই দিনে তিনি নগরের পাঁচলাইশ থানার দক্ষিণ শুলকবহরে জন্মগ্রহণ করেন। তার কবিতার পরতে পরতে আদিবাসী জীবন-সংগ্রামের সৌন্দর্য ও বেদনার চিত্র হৃদয়গ্রাহী হয়ে ফুটে উঠেছে। এ পর্যন্ত তার ১২টি কাব্যগ্রন্থ ও ৬টি গদ্যগ্রন্থ প্রকাশিত হয়েছে। কাব্যগ্রন্থসমূহ হলোÑজোসনা কেমন ফুটেছে (১৯৮২), চোরাগোপ্তা ডুবোপাহাড় (১৯৮৮), লোহিত ম্যান্ডোলিন (১৯৯১), স্বপ্নখ-ের রোকেয়া বেগম রুকু (১৯৯৫), আদিবাসী কাব্য (১৯৯৭ ও ২০০৭), টোটেমের রাতে হত্যাকা- (২০০২), জুমপাহাড়ের ওম (২০০২), এই সুন্দর আমাঙ হারাবো না (২০০৬), আদিবাসী কবিতাসংগ্রহ (২০১০), ঘূর্ণির গোয়েন্দা ঘেরা (২০১২) ও পড়শিওয়ালা জাগো (২০১৩)। গদ্যগ্রন্থসমূহ হলোÑ বাংলাদেশের উপজাতি ও আদিবাসী অংশীদারিত্বের নতুন দিগন্ত (সম্পাদনা, ১৯৯৩), আমাদের কবিতা ও আদিবাসী প্রসঙ্গ (২০০১), আদিবাসী প্রবন্ধ (২০০৪), নির্বাচিত আদিবাসী গদ্য (২০০৫), অরণ্যের সুবাসিত ফুল (২০০৯), আদিবাসী জীবন আদিবাসী সংস্কৃতি (২০০৯)।
কবি হাফিজ রশিদ খান চট্টগ্রামের নতুনধারার দৈনিক সুপ্রভাত বাংলাদেশ এর জন্মলগ্ন থেকে এটির সাহিত্য সম্পাদক হিসেবে কর্মরত। স্ত্রী মিল্লাতুন্নেছা খানম স্কুল শিক্ষিকা। তাদের দুই কন্যা নাইসা হাফিজ খান ও রাইসা হাফিজ খান।
নব্বই দশকের প্রথম দিকে কর্মজীবনের শুরুতে তিনি পার্বত্য জীবনধারা ও সংস্কৃতির নিবিড় অবলোকন থেকে বাংলা কবিতার ভূভাগে একটি নতুন কাব্যিক বাগান সৃষ্টি করেন। আদিবাসী চাকমা মারমা ত্রিপুরা তন্চংগ্যা ম্রো বম লুসাই খুমি জীবনের দৈনন্দিন ব্যবহার্য শব্দ, ইডিয়ম, প্রবাদ-প্রবচন, লোক গান প্রভৃতির অনুষঙ্গে তার কবিতা নতুন সৌরভ ছড়াতে সক্ষম হয়েছে। আদিবাসী জীবনের প্রথম কাব্যকাররূপে পাঠক-সমালোচকের স্বীকৃতি পেয়েছেন। তিনি ১৯৯১ থেকে ওই জীবনের আনন্দ-বেদনা, সুখ-দুঃখের বারতা বৃহত্তর বাঙালি সমাজের সামনে উপস্থাপনের লক্ষে সম্পাদনা করছেন ‘সমুজ্জ্বল সুবাতাস’ লিটল ম্যাগাজিন। যেটির এ পর্যন্ত ২০টি সংখ্যা প্রকাশিত হয়ে সুধীমহলের দৃষ্টি আকর্ষণ করেছে। এ ছাড়া তিনি সমকালীন সাহিত্য- প্রবণতার বীজক্ষেত্ররূপে প্রকাশ করছেন সাহিত্যপত্র ‘পুষ্পকরথ’। যার ৮ম সংখ্যা এখন প্রকাশের অপেক্ষায়।
তার জন্মদিনকে স্মরণীয় করে রাখতে তরুণ কবিদের সংগঠন ‘বিভিন্ন কোরাস’ আজ রোববার সন্ধ্যা ৬টায় চেরাগি পাহাড় মোড়ের লুসাই ভবনের চট্টগ্রাম একাডেমি মিলনায়তনে আলোচনা ও তার কবিতা থেকে পাঠের আয়োজন করেছে। অনুষ্ঠানে অতিথি থাকবেন এজাজ ইউসুফী, ওমর কায়সার, কামরুজ্জামান জাহাঙ্গীর, কামরুল হাসান বাদল, খালিদ আহসান, খালেদ হামিদী, নাজিমুদ্দীন শ্যামল, বিশ্বজিৎ চৌধুরী, মহীবুল আজিজ, রিজোয়ান মাহমুদ, শাহিদ আনোয়ার, শাহিদ হাসান, সাজিদুল হক, সেলিনা শেলী, শ ম বখতিয়ার, মংক্যশোয়েনু নেভী। কবিতা থেকে পাঠ করবেন আবৃত্তিশিল্পী রাশেদ হাসান, ফারুক তাহের, প্রণব চৌধুরী, মুজাহিদুল ইসলাম। অনুষ্ঠানে কবি, লেখক, সাংবাদিক ও শুভানুধ্যায়ীদের উপস্থিত থাকার জন্য সংগঠনের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে।

আপনার মন্তব্য লিখুন

Designed & Developed by digitB | Hosted by innotech

Scroll to top